Friday, October 21, 2016

নারকেলের দুই পদ

লেয়ার কোকোনাট কুলফি



উপকরণ:
 বড় নারকেল ১টি (কোরানো), দুধ আধা লিটার, কনডেন্সড মিল্ক আধা কাপ, চিনি স্বাদ অনুযায়ী, লবণ ১ চিমটি ও খাবার রং (লাল) ৩-৪ ফোঁটা।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে ৩০০-৪০০ মিলিলিটার করে নিন। দুধ কুসুম গরম থাকতে বা ঠান্ডা করে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার নারকেলের ওপরের ছাবা তুলে ফেলুন। অল্প কিছু থাকলে সমস্যা নেই। আবার ১-২ মিনিট ব্লেন্ড করে দুটি পাত্রে সমান করে তুলে রাখুন। এক ভাগে রেড কালার মিশিয়ে নিন বাকি অর্ধেক সাদা রাখুন। যেকোনো মোল্ডে নিচে পিংক কালারের লেয়ার দিয়ে ১ থেকে ২ ঘণ্টা ফ্রিজে রাখুন। নিচের লেয়ার জমাট বেঁধে গেলে বাকি অর্ধেক ঢেলে ফ্রিজে রেখে দিন। ৪-৫ ঘণ্টা ফ্রিজে রাখুন।

ফ্রুটস কেক উইথ কোকোনাট ফ্লাওয়ার
উপকরণ:
 ময়দা দেড় কাপ, কোকোনাট ফ্লাওয়ার আধা কাপ, বেকিং পাউডার দেড় চা-চামচ, নারকেল দুধ তিন ভাগের এক ভাগ কাপ, ডিম ৪টি, চিনি ১ কাপ, সয়াবিন তেল ১ কাপ, লবণ ১ চিমটি, ইচ্ছামতো ড্রাই ফ্রুটস (বাদাম, মোরব্বা, কিশমিশ) ও ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ।

প্রণালি: শুকনা উপকরণ ভালো করে চেলে নিন। ডিমের সাদা অংশ বিট করে ফল বাদে সব উপকরণ দিয়ে ভালো করে বিট করুন। শুকনা উপকরণ স্প্যাচুলা দিয়ে হালকাভাবে মিশিয়ে নিন। সবশেষে ফ্রুটস দিয়ে হালকা মিশিয়ে কেকের মোল্ডে ঢেলে দিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রিহিট করে ৩০-৩৫ মিনিট বেক করুন।

টিপস: কোকোনাট ফ্লাওয়ার হাতের কাছে না পেলে ড্রাই কোকোনাট ফুড প্রসেসরে বা ব্লেন্ডারে দিয়ে পাউডার করে নিন। গ্রেট করা কোকোনাট ১-২ টেবিল চামচ কুসুম গরম দুধ দিয়ে ব্লেন্ড করে চিপে নিলেই কোকোনাট মিল্ক রেডি। ঠান্ডা হলে ক্রিম বা কোকোনাট মিল্ক সস দিয়ে পরিবেশন করুন।

No comments:

Post a Comment

Pages

 

Sample text

Sample Text

 
Blogger Templates