Tuesday, November 1, 2016

বাংলাদেশে ‘লুক অ্যাট মি’ অ্যাপ উদ্বোধন করল স্যামসাং



অটিস্টিক শিশুদের জীবনমান উন্নত করতে ‘লুক অ্যাট মি’ অ্যাপ উদ্বোধন করেছে স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশ। অ্যাপটির ইংরেজি ভাষার আন্তর্জাতিক সংস্করণ গুগল প্লেস্টোর থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যায়। বাংলাদেশের প্রেক্ষাপটে এ অ্যাপের কারিকুলাম তৈরি করেছে স্যামসাং রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশ। অ্যাপটির বাংলা সংস্করণ ‘আমার দিকে তাকাও’ শিগগিরই গুগল প্লেস্টোরে পাওয়া যাবে।


স্যামসাংয়ের ভাষ্য, প্রযুক্তির সহায়তায় অটিস্টিক শিশুদের যোগাযোগের দক্ষতা বাড়াবে এই অ্যাপ। অ্যাপটি শিশুদের সাহায্য করবে অন্যের সঙ্গে দৃষ্টি সংযোগ ও নিজেদের অনুভূতি প্রকাশ করার ক্ষেত্রে। ‘লুক অ্যাট মি’ অ্যাপ কোরিয়া এবং কানাডায় সফলতা পাওয়ার পর বাংলাদেশ উন্মোচন করা হলো।
শিশুদের মাঝে ক্যামেরার প্রতি যে আগ্রহ দেখা যায় তা কাজে লাগিয়ে এই অ্যাপ শিশুদের মনোযোগ আকর্ষণ করবে। এটা ব্যবহারের মাধ্যমে শিশুরা অন্য ব্যক্তির মনোভাব বুঝতে পারবে, বিভিন্ন চেহারা মনে রাখতে পারবে এবং বিভিন্ন মনোভাব ও ভঙ্গি অনুকরণ করে নিজেদের ছবি তুলতে পারবে। সাতটি আনন্দময় ও ইন্টারেকটিভ মিশন শিশুদের মনোযোগ ধরে রাখবে, উপরন্তু পয়েন্ট সিস্টেম, বিভিন্ন পুরস্কার এবং অডিও/ভিজ্যুয়াল ইফেক্ট তাদের আগ্রহ ধরে রাখতে সাহায্য করবে। এই অ্যাপ-এর মিশনগুলোতে শিশুর পাশাপাশি মা-বাবা অথবা ট্রেইনারের অংশগ্রহণও থাকতে হবে।
স্যামসাং ও সূচনা ফাউন্ডেশন এক অনুষ্ঠানে এই অ্যাপ উদ্বোধন করেছে। সূচনা ফাউন্ডেশন মূলত নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার (এনডিডিএস) ও মানসিকভাবে অসুস্থ শিশু এবং ব্যক্তিদের নিয়ে কাজ করে থাকে। অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সূচনা ফাউন্ডেশন ও বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস (এনএসিএএনডি)-এর চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন, বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত আন সিয়ং-ডু, স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সেংওয়ান ইউন, স্যামসাং রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ওয়ানমো কুসহ স্যামসাং ও সূচনা ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। বিজ্ঞপ্তি।

No comments:

Post a Comment

Pages

 

Sample text

Sample Text

 
Blogger Templates